Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

ফায়ার সার্ভিসের হটলাইন-১৬১৬৩ , জরুরী সেবা নম্বন- ৯৯৯ , গোপালগঞ্জ ফায়ার স্টেশন- ০২-৪৭৮৮২১৬১৫ , ০১৯০১০২১০৪৬  , টুঙ্গিপাড়া ফায়ার স্টেশন- ০২-২২৪৪৫৬২৮৩, ০১৯০১০২১০৫৪ , কোটালীপাড়া ফায়ার স্টেশন-০২-৪৭৮৮২৩০২৩, ০১৯০১০২১০৫০ , মুকসুদপুর ফায়ার স্টেশন-০২-৪৭৮৮২২৭৮১, ০১৯০১০২১০৫২  কাশিয়ানী ফায়ার স্টেশন- ০১৯০১০২১০৫৫

 অদ্য ০৩ মে ২০২৩ খ্রিঃ তারিখ রোজ বুধবার জাতির পিতার সমাধীসৌধ টুঙ্গিপাড়ায় শ্রদ্ধাঞ্জলি অর্পন করেন জনাব, শিপলু আহমেদ সদ্য যোগদানকৃত উপ সহকারী পরিচালক গোপালগঞ্জ মহোদয়।


ইতিহাস

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়াধীন একটি জরুরি সেবামূলক প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানের সকল কার্যক্রম জনগণের সেবায় নিবেদিত। তৎকালীন বৃটিশ সরকার অবিভক্ত ভারতে ১৯৩৯-৪০ অর্থ সালে ফায়ার সার্ভিস সৃষ্টি করেন। বিভক্তিকালে আঞ্চলিক পর্যায়ে কলকাতা শহরের জন্য কলকাতা ফায়ার সার্ভিস এবং অবিভক্ত বাংলায় বাংলার জন্য (কলকাতাবাদে) বেঙ্গল ফায়ার সার্ভিস সৃষ্টি করেন। ১৯৪৭ সনে এ অঞ্চলের ফায়ার সার্ভিসকে পূর্ব পাকিস্তান ফায়ার সার্ভিস নামে অভিহিত করা হয়। অনুরূপভাবে দ্বিতীয় মহাযুদ্ধের সময় ভারতে বে-সামরিক প্রতিরক্ষা বিভাগ প্রাথমিক পর্যায়ে Air Raid Precautions (ARP) এবং পরবর্তী পর্যায়ে ১৯৫১ সনে আইনি প্রক্রিয়ায় সিভিল ডিফেন্স অধিদপ্তর সৃজিত হয়। কর্মব্যবস্থাপনার লক্ষ্যে সড়ক ও জনপথ বিভাগের অধীন রেসকিউ বিভাগ নামে ১টি বিভাগ সৃষ্টি হয়।

 ১৯৮১ সালের ৯ই এপ্রিল তৎকালীন ফায়ার সার্ভিস পরিদপ্তর ও সিভিল ডিফেন্স অধিদপ্তর সরকারি প্রজ্ঞাপন অনুসারে একীভূত হয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর প্রতিষ্ঠিত হয়। পরবর্তীতে সড়ক ও জনপথ বিভাগের অধীন রেসকিউ বিভাগ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরে অর্ন্তভুক্ত হয়।